Yoga as a tool for life

স্থির সুখম্‌ আসনম্‌’-স্থির ভাবে সখে বসার নাম আস্ন।যেভাবে হোক্‌ বসা জায়।কিন্তু দীর্ঘক্ষণ বসে পড়াশুনা করা, অংক কষা,গবেশোণা কড়া,গভীড়ভাবে চিন্তা করবার সময় এমন ভুঙ্গিমায় বস্লে মস্তিকের উপর কুব বেশি চাপ পড়বার ভয় থাকবে না-আম্ন ভুঙ্গিকেই হচ্ছে সুখে উপবেশন।এ সব ধ্যানাস্নগুলি আমাদের সাহায্য কড়ে বলে বর্তমান এর শরীর বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন।তাছাড়া হিন্দু বিধান অনুযায়ী তোপ কর্ম ও আত্মনিয়ন্ত্রণের অনুশীলন ,যে মনঃসংযোগের সাহায্যে ব্যাক্তির আত্মার সঙ্গে অঙ্গের যোগ সাধিত হয়।আর এ পুরা ব্যাপার টি হল যোগশাস্ত্র। একধরনের শরীরচর্চা ।আর যোগ যে করে তাকে বলে যোগী ।


  1. ১। যে কোন মানুষ ইয়োগা করতে পারেন
    ইয়োগা সূত্র অনুযায়ী ইয়োগা করার জন্য একমাত্র যোগ্যতা হচ্ছে, মনোযোগী হওয়া বা আপনার কাজের প্রতি ফোকাস করতে পারা। মনকে শান্ত করুন এবং যে কাজ করছেন তার প্রতি পূর্ণরূপে মন নিবদ্ধ করুন। তাহলেই আপনি একজন যোগী হতে পারবেন।
    ২। আপনাকে ধৈর্য ধারণ করতে হবে
    জীবনের মত ইয়োগাকেও দীর্ঘ একটি ভ্রমণ হিসেবে চিন্তা করতে হবে যেখানে হেরে যাওয়া বা জয় লাভ করার কিছু নেই। আপনার নিজের জন্যই আপনাকে এই চর্চায় অংশগ্রহণ করতে হবে। তাই নিয়মিত অনুশীলন করতে হবে। এছাড়া এর সুফল পাওয়া সম্ভব নয়।
    ৩। ভরা পেটে ইয়োগা করবেন না
    ইয়োগা টিচার ক্রিস্টিন ম্যাকগি এর মতে ইয়োগা অনুশীলনের ১ ঘন্টা আগে খেয়ে নিতে হবে। যদি সেটা সম্ভব না হয় তাহলে ইয়োগা করার ২০ মিনিট আগে ১টা কলা খেয়ে নিতে পারেন। খাওয়ার সাথে সাথে ইয়োগা করলে হজমে সমস্যা হতে পারে।
    ৪। সব সময় ভাবতে হবে যে মাত্রই শুরু করেছেন
    অনুশীলনে মাস বা বছর পার হয়ে গেলেও নিজেকে আরম্ভকারী হিসেবেই গণ্য করতে হবে। যে নিয়ম গুলো শিখছেন তা মনে রাখার চেষ্টা করুন। যদি আপনি ৫০০ ঘন্টার ইয়োগা টিচার্স ট্রেনিং ও সম্পন্ন করে ফেলেন তাও আপনাকে মনে করতে হবে যে,আপনি এখন ও শিক্ষানবিস আছেন।
    ৫। দমই সবকিছু
    ক্লাসের প্রথম দিন থেকে দম নেয়া ও দম ছাড়ার প্রতি পূর্ণ মনোযোগ দিন। যখন আপনি গভীর ভাবে দম নিতে ও ছাড়তে পারবেন তখনই চমৎকার অনুভুতি অনুভব করতে পারবেন। প্রশান্ত হওয়ার সবচেয়ে বড় কৌশল এটা।
    ইয়োগা করার সময় জুতা-মোজা খুলে রাখুন, মোবাইল সাইলেন্ট করে রাখুন,আরামদায়ক পোশাক পরুন,হাতের কাছে তোয়ালে রাখুন ঘাম মোছার জন্য। ইয়োগা করার সময় ক্লান্ত লাগলে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নিন।
    আপনার ইয়োগা শিক্ষককে অনুসরণ করাটা কঠিন মনে হতে পারে। আপনার মনে হতে পারে খুব দ্রুত অথবা খুবই আস্তে শেখাচ্ছেন। শিক্ষকের পদ্ধতিকে বিশ্বাস করে আপনাকে সামনে এগোতে হবে। যদি কোন শিক্ষকের পদ্ধতি আপনাকে অনুরণিত না করে তাহলে অন্য শিক্ষকের কাছে যেতে হবে। ইয়োগার সব পদ্ধতি সবাই শিখতে পারবেন না। আপনার জন্য কোন আসনটি প্রযোজ্য তা জেনে নিয়ে শুরু করুন ইয়োগা।
    লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।http://yogasanjita.com
The following two tabs change content below.
আসুন সবাই মিলে ইয়গা-মেডিটেশন করি,মন থেকে অশুভ সব মুছে ফেলে এ সুন্দর পৃথিবীটাকে ভালবাসাই আরও সুন্দর করে তুলি
About ইয়গা সঞ্জিতা(Yoga Sanjita)

আসুন সবাই মিলে ইয়গা-মেডিটেশন করি,মন থেকে অশুভ সব মুছে ফেলে এ সুন্দর পৃথিবীটাকে ভালবাসাই আরও সুন্দর করে তুলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

* Copy This Password *

* Type Or Paste Password Here *

116 Spam Comments Blocked so far by Spam Free Wordpress