রোগ সারাতে মানসিক শক্তি তাই সবার জন্যই যোগাভ্যাস

সংস্কৃত শব্দ Yoga এর মানে হচ্ছে স্রষ্টার সাথে এক হয়ে যাওয়া। টানটান করে শরীরের পেশি গুলোকে চাগিয়ে নেয়াটা আসলে হাজার বছর পূর্বে শরীর ও আত্মার প্রতি নিজস্ব নিয়ন্ত্রণ আনতে মানুষ ভেবে বের করেছিল। এই নিয়ন্ত্রণ জীবন শক্তির উপর, এক আধ্যাত্মিক শক্তির উপর যাকে “কুদালিনি ” বলা হত। যখন এই শক্তি শিরদাঁড়ার ভিত্তি থেকে শুরু হয়ে মাথায় পৌঁছায় তখন প্রসারিত সচেতনতা তথা আত্ম উপলব্ধি মানুষ অর্জন করতে পারে।
প্র্যাকটিসের সাথে সাথে আত্ম উপলব্ধি সম্পন্ন মানুষ শুধু যে নিজের কুদালিনি বুঝতে পারে তা নয়। যোগ ব্যায়াম যেহেতু শরীরের সাত টি শক্তি কেন্দ্রে (চক্র) ঘোরে, এক সম্মিলিত সচেতনতাও মানুষ অনুভব করে, যার মাধ্যমে সে অন্য যে কারো উপর চোখ স্থির করে তার আধ্যাত্মিক শক্তিও অনুভব করতে পারে।

যোগ সাধনার এক বাস্তবোচিত ভালো দিক হল এর শারীরিক কসরৎগুলি বয়স নির্বিশেষে সুস্থ বা দুর্বল যে কোনো ব্যক্তির জন্যই উপকারী ও শক্তিদায়ক; প্রয়োজন শুধু উৎসাহের সাথে অংশগ্রহণ। তাই নিয়ম করে ভোরে আথবা সকালে যোগাভ্যাস করা ভাল।বয়স বাড়ার সাথে সাথে যোগাসনের সম্বন্ধে আপনার ধ্যান ধারণা ক্রমশ বাড়তে থাকবে ও সূক্ষ্ম হতে থাকবে। যে কোনো যোগাসনের অভ্যাসে মানুষ ধীরে ধীরে তার ভঙ্গিমা, তার বাহ্যিক ঋজুতা ও যান্ত্রিকতাকে অতিক্রম করে তার আভ্যন্তরীণ ক্রিয়ার প্রতি যাত্রা করে ও পরিশেষে যোগাসনের সঙ্গে একাত্ম হয়ে নিজের সত্তার গভীরে স্থিত হয়।
যোগাসন কখনোই আমাদের উপর চাপিয়ে দেওয়া ব্যাপার নয়। যখন আমরা শিশু ছিলাম তখন থেকেই আমরা যোগাভ্যাস করে আসছি; তা সে শিরদাঁড়া সোজা করা ‘ক্যাট স্ট্রেচ’ই হোক বা হজমে সাহায্যকারী বায়ু নির্গমনের দেহভঙ্গিমাই হোক। আমরা দেখি শিশুরা সারাদিনে সবসময়ই কিছু না কিছু যোগভঙ্গিমাতে থাকে।
যোগাভ্যাসের দ্বারা বিভিন্ন মানুষ বিভিন্নভাবে উপকৃত হয়ে থাকে।
“যোগাভ্যাসই জীবনের পথ” – এই সত্যকে উদ্ঘাটনের জন্য আমরা আপনাকে সাহায্য করতে প্রতিজ্ঞাবদ্ধ।

হৃদরোগ হচ্ছে আধুনিক সময়য়ের সবচেয়ে বেশি ঘাতক।ভালোভাবে অধ্যায়ন করলে এ টা জানা যাবে যে, এ রোগের মুখ্য কারণ হচ্ছে হৃদয়ের ধমনীগুলোয় জমে থাকা ফ্যাটের অর্থাৎ কোলেস্টরল এবং ট্রাইগ্লিসাইডসের লাগাতার স্থায়ী রূপে জমা হওয়া আমরা যে তেল,ঘি বা আন্য ফ্যাট দিয়ে তৈরী খাবার খাই, সেগুলোকে আমাদের শরীর পূর্ণ রূপে প্রয়োগ করতে পারে না।অনুপযুক্ত এবং আতিরিক্ত ফ্যাট, অন্য তত্ত্বগুলোর সহায়তায়, যেমন আধুনিক জীবনের ছাপ,ধূম্পানের আভ্যাস এবং এ রকম আরও অনেক কারণে শরীর আর হৃদয়ের ধমনীগুলোয় জমা হতে শুরু ক্রে,জার ফলে হৃদয় রোগের উৎপত্তি হয়ে পড়ে। ভালো খবর হচ্ছে জে,নিজেদের জীবনশৈলীতে ছোটখাট সঠিক পরিবর্তন নিয়ে এলে শুধু যে, বেড়ে চলা হৃদয় রোগকে আটকাতে পারবে তাই না,সংগে সংগে এই রোগ হওয়ার সম্ভাবনাকেও কমাবে। চিকিৎসার গ্রহণযোগ্যতা বেড়েই চলেছে। এই চিকিৎসায় রোগী নিজেই কিন্তু নিজের চিকিৎসক।এ অর্জনের কাজটি অত সহজ নয়।এর জন্য নিয়মিত সময় দিতে হয়,চর্চা করতে হয় সঠিক নিয়ম মেনে।যোগব্যায়াম, প্রাণায়াম এবং মেডিটেশন ও নিউরোবিক্র প্রত্যেকটিরই নিজস্ব রীতিনীতি আছে এবংয় এগুলো করতে হয় সংঘবদ্ধভাবে।এ চিকিৎসায় যেসব পদ্ধতি অনুসরণ ক্রি হয়-ডায়েট ম্যানেজমেন্ট * স্টেস ফ্রি টেকনিক * যোগব্যায়াম*প্রাণায়াম*নিউরোবিক*আকুপ্রেসার। এই চিকিৎসায় যারা উপকৃত হবেন- একা বা একাধিকবার হার্ট অ্যাটাক হয়ে গেছে,যিনি এনজিওপাস্টি বা বাইপাস সার্জারির জন্য অনুপযুক্ত বলে বিবেচিত হয়েছেন,বিশেষতঃ হার্টের পাম্পিং ক্ষমতা বেশি কমে গেলে,বেশি বয়স,মাল্টিপল ব্ল-কেজ,কিডনির কার্যকারীতা ক্ষমতা কমে গেলে, হেপাটাইটিস বি পজিটিভ হলে, পায়ের আর্টারিতে অত্যধিক ব্লকেজ থাকলে,যিনি এনজিও –প্লাস্টি বা বাইপাস সার্জারি করেছেন এবং পুনরায় যাতে ব্লকেজ না হয়।এছাড়া যিনি বাইপাস করতে ভয় পান।
তাছাড়া আমরা সুস্থথাকতে কতকিছুই না করে থাকি, এবার চলুন দেখি এমন কিছু করি যাতে নেই কোন খরচের বাড়তি ঝামেলা,আপনে যখন খুশি তখন ঘরে বসেই করতে পারেন যে কোন সময়,যোগব্যায়াম, প্রাণায়াম এবং মেডিটেশন ও নিউরোবিক্র,যা একের মধ্যে অনেক।তাই নিজে ভাল থাকুন, অন্যকে ভাল রাখুন।
আসুন সবাই মিলে ইয়গা ও মেডিটেশন করি, আর এ পৃথিবীকে আর সুন্দর করি সবাই মিলে। ইয়গা ও মেডিটেশন করে মনকে হিংসা মুক্ত রাখি,আর সর্বদা সকলের শুভ কামনা করি, সকল ধর্ম ও বর্ণের মানুষের সাথে সুখেদুঃখে একে অন্যের সাথে মিলেমিশে সমাজে বসবাস করি।রোগ সারাতে মানসিক শক্তি তাই সবার জন্যই যোগাভ্যাস,সবার আগে নিজের মনকে বসে আনতে হবে,তার জন্য নিয়মিত আপনাকে যোগাভ্যাস ক্রতেই হবে ১ ঘন্টা করে।
আর যোগব্যায়াম, প্রাণায়াম, মেডিটেশন এবং টোটাল ফিটনেস এর জন্য আমাদের সাথে থাকুন আর আমাদের সাইট ভিজিট সাথে থাকুনকরুন ।
The following two tabs change content below.
আসুন সবাই মিলে ইয়গা-মেডিটেশন করি,মন থেকে অশুভ সব মুছে ফেলে এ সুন্দর পৃথিবীটাকে ভালবাসাই আরও সুন্দর করে তুলি
About ইয়গা সঞ্জিতা(Yoga Sanjita)

আসুন সবাই মিলে ইয়গা-মেডিটেশন করি,মন থেকে অশুভ সব মুছে ফেলে এ সুন্দর পৃথিবীটাকে ভালবাসাই আরও সুন্দর করে তুলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

* Copy This Password *

* Type Or Paste Password Here *

180 Spam Comments Blocked so far by Spam Free Wordpress